Headlines News :
Home » » শেকড়ের সন্ধান : ----- মো. আবদুল আউয়াল হেলাল

শেকড়ের সন্ধান : ----- মো. আবদুল আউয়াল হেলাল

Written By zakigonj news on রবিবার, ২ ফেব্রুয়ারী, ২০২০ | ১০:২২ AM

বাংলাদেশের সীমান্তবর্তী উপজেলা সিলেটের জকিগনজ। তিনদিকে ভারত বেষ্টিত এ উপজেলা শত বছর ধরে মনন চর্চার উর্বর ভূমি হিসেবে পরিগণিত। যুগে যুগে এখানে এমন কিছু ক্ষণজন্মা মানুষ জন্মগ্রহন করেছেন যাদের বহুমূখি প্রতিভায় উদ্ভাসিত হয়েছে যুগ যুগান্তর । মাওলানা মুতাহির আলী রাহিমাহুল্লাহও ছিলেন এমনি এক প্রতিভাবান আলিম। পিতা মাওলানা আশরাফ আলী তাপাদার ও মাতা ফাতিমা বেগম তাপাদার’র কৃতি সন্তান মাওলানা মুতাহির আলী রাহিমাহুল্লাহ ১৯৩১ খ্রিস্টাব্দের ১৮ মার্চ জকিগনজের বাল্লাহ গ্রামে জন্মগ্রহন করেন। ১৯৭৩/৭৪ খ্রিস্টাব্দ থেকে তাঁর পরিবার পার্শ্ববর্তী মরিচা গ্রামে বসত করছেন। ১৯৯২ খ্রিস্টাব্দের ২০ অক্টোবর এখানেই তিনি ইন্তিকাল করেন। নিজ বাড়ির পুকুর পাড়ে তাঁকে দাফন করা হয়।
১৯৫১ খ্রিস্টাব্দে মাওলানা মুতাহির আলী রাহিমাহুল্লাহ ইস্ট বেঙ্গল মাদরাসা এডুকেশন বোর্ডের অধীনে সিলেট সরকারি আলিয়া মাদরাসা থেকে হাদীস বিভাগে কামিল পরীক্ষায় অংশ গ্রহন করে বোর্ডের মেধা তালিকায় দ্বিতীয় স্থান লাভ করে প্রথম বিভাগে উত্তীর্ণ হোন। প্রখর মেধাবী ছাত্র হিসেবে শিক্ষা জীবনের প্রতিটি ধাপে তিনি কৃতিত্বের স্বাক্ষর রাখেন।
কর্মজীবনের পুরো সময় তিনি মুনশিবাজার ফয়জে আম মাদরাসা, গঙ্গাজল হাসানিয়া মাদরাসা, ঝিঙ্গাবাড়ি আলিয়া মাদরাসা, সৎপুর দারুল হাদীস মাদরাসা, ইছামতি দারুল উলুম আলিয়া মাদরাসা ও মাথিউরা ফাযিল সিনিয়র মাদরাসায় অতিবাহিত করেন।
আরবি ভাষা ও সাহিত্যে সুপণ্ডিত মাওলানা মুতাহির আলী রাহিমাহুল্লাহ আরবি সাহিত্যের কয়েকটি কঠিনতম কিতাবের উর্দু শরাহ বা ব্যাখ্যা গ্রন্থ রচনা করেন। তন্মধ্যে রয়েছে দিওয়ান ই হামাসাহ নামক প্রাচীন আরবি কাব্য গ্রন্থ।
দশ অধ্যায়ে বিভক্ত সুবিশাল আরবি কাব্য গ্রন্থ দিওয়ান ই হামাসাহ। এর রচয়িতা আবু তাম্মাম হাবীব ইবন আউস ইবন হারিছ আত তাঈ ( ১৮৮-২৩১ হিজরি )। প্রাচীন আরবি কাব্য সাহিত্যের খুবই গুরুত্বপূর্ণ এ দিওয়ান এর একটি অধ্যায় হলো আল মাদাইহ ওয়াল আদইয়াফ। এক সময় দিওয়ান ই হামাসাহ’র এ অধ্যায় আলিয়া মাদরাসার আলিম ক্লাশের সিলেবাসভুক্ত পাঠ্য ছিলো। মাওলানা মুতাহির আলী রাহিমাহুল্লাহ  মিসবাহুল ফিরাসাহ ফী শারহি বাবুল মাদাইহ ওয়াল আদইয়াফ মিন দিওয়ান ই হামাসাহ’ নামে এ অধ্যায়ের উর্দু শরাহ গ্রন্থ রচনা করেন । তাঁর রচিত ৫১৮ পৃষ্ঠার এ শরাহ গ্রন্থ লাহোরের ইত্তেহাদ প্রেস থেকে ছাপা হয় ১৯৬১ খ্রিস্টাব্দে। প্রকাশক সিরাজুদ্দিন এণ্ড সন্স পাবলিশার্স, কাশ্মীরী বাজার, লাহোর- পাকিস্তান। প্রথম সংস্করণ দুই হাজার কপি ছাপা হয়। মূল্য ছিলো চার রুপী।
জকিগনজের কৃতি পুরুষ মাওলানা মুতাহির আলী রাহিমাহুল্লাহ’র জীবন ও কর্ম সম্পর্কে বর্তমান প্রজন্ম তেমন কিছুই জানার সুযোগ পায় নি। ২০১২ খ্রিস্টাব্দের ডিসেম্বর মাসে জকিগনজ লেখক পরিষদ’র উদ্যোগে সিলেট শহরের হোটেল হলি সাইড’র কনফারেন্স হলে তিন দিন ব্যাপী অনুষ্ঠিত হয় জকিগনজের নবীন প্রবীন লেখকবৃন্দের প্রকাশিত গ্রন্থ প্রদর্শনী ও আলোচনা সভা। সেসময় প্রকাশিত জকিগনজ মনীষা নামক স্মারক গ্রন্থে মাওলানা মুতাহির আলী রাহিমাহুল্লাহ’র জীবন ও কর্ম সম্পর্কে খুবই সংক্ষিপ্ত আলোকপাত করা হয়। বহু অনুসন্ধান চালিয়ে আমরা তাঁর প্রকাশিত অমূল্য গ্রন্থাবলীর নাম উদ্ধারে সক্ষম হই। কিন্তু কোন গ্রন্থের কপি সংগ্রহ করতে পারি নি।
ক্ষণজন্মা প্রতিভাবান এ আলিমে দ্বীন’র কনিষ্ঠ সন্তান আমেরিকা প্রবাসী আবু তাপাদার ( এনাম ) ইদানিং পিতার হারিয়ে যাওয়া প্রকাশিত গ্রন্থাবলীর কপি সংগ্রহে মনযোগি হয়েছেন। ইতোমধ্যে তিনি লাহোরের সিরাজুদ্দিন এণ্ড সন্স নামক প্রকাশনীর বর্তমান দায়িত্বশীলদের সাথে বহু কষ্টে যোগাযোগ করে দুই শ পঁচাত্তর ডলার ব্যয় করে ১৯৬১ খ্রিস্টাব্দে প্রকাশিত মিসবাহুল ফিরাসাহ গ্রন্থের একটি কপি সংগ্রহ করতে সক্ষম হয়েছেন। শেকড় সন্ধানী আবু তাপাদার ( এনাম ) ভাইয়ের এ অর্জনকে আমরা তাঁর সাফল্যের প্রথম ধাপ হিসেবে চিহ্নিত করছি। প্রায়  প্রতি দিনই তাঁর সাথে আমার যোগাযোগ হচ্ছে।পিতার হারিয়ে যাওয়া প্রকাশিত গ্রন্থসমুহের কপি উদ্ধার করতে করাচী ও চট্টগ্রামের দু’টি প্রকাশনীর সাথে যোগাযোগ স্থাপনে সচেষ্ট রয়েছেন তিনি। আশা করি সফল হবেন। মাওলানা মুতাহির আলী রাহিমাহুল্লাহ’র প্রকাশিত পাঁচটি গ্রন্থই উর্দু ভাষায় রচিত। জীবনের শেষ দিকে তিনি বাংলা ভাষায় শ্রীহট্টের শিরোমণি হযরত শাহজালাল ইয়ামনী রাহমাতুল্লাহি আলাইহি নামক গ্রন্থ রচনা করেন। তাঁর স্বহস্ত লিখিত এ পাণ্ডুলিপি সাতটি খাতা ছিলো। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য যে, তন্মধ্যে চারটি খাতা হারিয়ে গেছে। তিনটি খাতা অক্ষত অবস্থায় উদ্ধারে সক্ষম হয়েছেন আবু তাপাদার ( এনাম )। অসম্পূর্ণ হলেও গ্রন্থখানি অচিরেই প্রকাশের ব্যবস্থা করা হবে ।
আসুন সবাই মিলে শেকড়ের সন্ধানে মনোযোগি হই।

লেখক: আব্দুল আউয়াল হেলাল
প্রতিষ্ঠাতা সভাপতি- জকিগঞ্জ লেখক পরিষদ, সিলেট।
Share this article :

0 মন্তব্য:

Speak up your mind

Tell us what you're thinking... !

ফেসবুক ফ্যান পেজ

 
Founder and Editor : Rahmat Ali Helali | Email | Mobile: 01715745222
25, Point View Shopping Complex (1st Floor, Amborkhana, Sylhet Website
Copyright © 2013. জকিগঞ্জ সংবাদ - All Rights Reserved
Template Design by Green Host BD Published by Zakigonj Sangbad