Headlines News :
Home » » ফিরে দেখা-২০১৭: প্রত্যাশিত প্রাপ্তি থেকে বঞ্চিত ছিল জকিগঞ্জবাসী

ফিরে দেখা-২০১৭: প্রত্যাশিত প্রাপ্তি থেকে বঞ্চিত ছিল জকিগঞ্জবাসী

Written By zakigonj news on রবিবার, ৩১ ডিসেম্বর, ২০১৭ | ৬:১৩ PM

রহমত আলী হেলালী
বিদায় ২০১৭। স্বাগত ২০১৮। চোঁখের পলকেই অতীত হলো আরও একটি বছর। মুহূর্তেই বদলে গেছে ৩৬৫ দিনের ছকে বাঁধা নানা পরিকল্পনা, আশা-নিরাশা, পাওয়া-না পাওয়া আর ঘটনা-দুর্ঘটনার বছর ২০১৭ এর পুরনো ক্যালেন্ডার। তার স্থান দখল করছে ২০১৮ এর নতুন পঞ্জিকা!
কিন্তু পুরনো ক্যালেন্ডার সরিয়ে ফেললেও সরানো যায় না পুরনো বছরের পাওয়া না পাওয়ার হিসাব। আমাদের প্রিয়জন, শ্রদ্ধা-ভালোবাসায় আমাদের হৃদয়ে ঠাঁই করে নেওয়াদের মধ্যে অনেককে ২০১৭ সালে হারিয়েছি, তেমনি অনেকেই নানা অর্জন, ত্যাগ ও ভালোবাসায় জায়গাও করে নিয়েছেন হৃদয় আঙ্গিনায়।
গত বছরে জকিগঞ্জবাসী নিজেদের প্রত্যাশিত প্রাপ্তি থেকে অনেকটা বঞ্চিত হয়েছেন। সিলেট-জকিগঞ্জ সড়ক সংস্কারের দাবী ছিল ২০১৭ সালের সেরা আলোচিত বিষয়। এ সড়ক সংস্কারের অভাবে চরম দূর্ভোগ পোহাতে হয়েছে সীমান্তবর্তী এ উপজেলার মানুষকে। অথচ হচ্ছে হবে বলেই কেটে গেছে পুরো ২০১৭ সাল। সীমান্ত নদী সুরমা-কুশিয়ারার ভয়াবহ ভাঙ্গন প্রতিরোধে কর্যকর উদ্যোগ জকিগঞ্জবাসীর প্রত্যাশা হলেও ২০১৭ সালে পাউবো’র কার্যকর কোন পদক্ষেপ পরিলক্ষিত হয়নি। গেল বছরে এ উপজেলার জায়গা, জমি ও ঘরবাড়ি সহ নানা স্থাপনা নদী গর্ভে বিলীন হয়ে দেশের মাণচিত্র ছোট হয়েছে। ডিসেম্বর মাসের শেষ দিকে অর্থ ও পরিকল্পনা মন্ত্রী এম.এ.মান্নান জকিগঞ্জ সফরে আসলে নদী ভাঙ্গনের বিষয়টি এলাকাবাসী নজরে দিলে এটা প্রাকৃতিক সমস্যা বলে উড়িয়ে দেন তিনি। এ নিয়ে জকিগঞ্জবাসীর হাতাশার শেষ নেই। জকিগঞ্জে নির্মাণাধীন ৫০ শয্যার সরকারি হাসপাতালটি ২০১৭ সালে উদ্বোধন হওয়ার কথা থাকলেও গেল বছরেও হাসপাতালটি উদ্বোধন করা যায়নি। প্রায় চল্লিশ কোটি টাকা ব্যায়ে শরীফগঞ্জে পানি উন্নয়নবোর্ডের নির্মাণাধীন পাম্প হাউজটির গেল বছরেও সুফল পায়নি জকিগঞ্জবাসী। উপজেলাবাসীর প্রত্যাশা ছিল এ পাম্প হাউজ উদ্বোধনের মাধ্যমে এ অঞ্চলের মানুষ উপকৃত হবে। জকিগঞ্জের সরকারি বিভিন্ন দপ্তর ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পূণ্যপদ পূরণ প্রত্যাশিত হলেও গেল বছরে তা পূরণ হয়নি। উপজেলা প্রশাসনের সব্বোর্চ পদবী নির্বাহী অফিসারের পদটি আজও শূণ্য রয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী এড. মোস্তাফিজুর রহমান জকিগঞ্জ সফরে আসলে শিক্ষক শূণ্যতার বিষয়টি তুলে ধরলেও কার্যকর কোন পদক্ষেপ নিতে দেখা যায়নি। গ্যাস সংযোগের প্রত্যাশা থাকলেও গেল বছরে গ্যাস পায়নি জকিগঞ্জবাসী। চাহিদার তুলনায় বিদ্যুৎ প্রাপ্তি ছিল এ উপজেলাবাসীর একেবারে অপ্রতুল। ঘনঘন ও দীর্ঘ সময় লোডশেডিংয়ের ফলে গেল বছরে বিক্ষোভ করেছে এ উপজেলার মানুষ। জকিগঞ্জবাসীর প্রত্যাশীত মৌলিক এই দাবীগুলো ছাড়াও ছোটখাটো অনেক দাবী থেকে ২০১৭ সালে বঞ্চিত ছিল জকিগঞ্জ উপজেলাবাসী।
তবে প্রাপ্তির হিসেব কষলে দেখা যায়, গেল বছরে জকিগঞ্জ সরকারি কলেজে ডিগ্রী কোর্স চালু হয়েছে। জকিগঞ্জবাসীর দীর্ঘ কয়েক বছরের আন্দোলন ও সংগ্রামের ফসল ছিল এটি। ঘরে ঘরে বিদ্যুৎ সংযোগ প্রাপ্তিও ছিল জকিগঞ্জবাসীর নিকট বিরাট পাওনা। ন্যাশনাল সার্ভিসের আওতায় ৮৩৬ জন যুবক-যুবতির চাকুরী লাভ গেল বছরের সেরা প্রাপ্তি ছিল জকিগঞ্জবাসীর। সাপ্তাহিক জকিগঞ্জের ডাক এর ডিক্লারেশন ও প্রকাশনা এবং জকিগঞ্জ ভিউ টুয়েন্টিফোর ডট কম এর যাত্রা শুরু হয় গেল বছর। বিরোধীদলীয় হুইপ সেলিম উদ্দিন এমপির গ্রামীণ অবকাঠামো উন্নয়নের বিষয়টিও ছিল চোঁখে পড়ার মতো। প্রত্যাশিত অনেক গ্রামীণ রাস্তা-ঘাট ও কালভার্ট নির্মাণ হয়েছে ২০১৭ সালে। কিন্তু চাহিদার তুলনায় তা ছিল একেবারে অপ্রতুল।
গেল ২০১৭ সালে জকিগঞ্জের আলোচিত বিষয় ছিল শ্রেণী কক্ষে খলাছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা দীপ্তি রাণী বিশ্বাসের ঘুমিয়ে পড়ার ছবি ফেসবুকে ভাইরাল হওয়া, জনৈক উগ্র রাকেশ রায় কর্তৃক মহানবী (সা:)কে নিয়ে ফেসবুকে কটুক্তি, তার প্রতিবাদ ও গ্রেফতার এবং উপজেলার রসুলপুর গ্রামের কলেজ ছাত্রী এলিনা আক্তার ঝুমাকে প্রেমিক বাহার উদ্দিন কর্তৃক কোপানো ঘটনা। এ ৩টি ঘটনা গেল ২০১৭ সালে জকিগঞ্জের গন্ডি পেরিয়ে আলোচিত হয়েছে পুরো দেশ জুড়ে। জকিগঞ্জে ৫.৫ মাত্রার ভূমিকম্প, জামুরাইল গ্রামের কলেজ ছাত্র আহমদ হোসাইন নিজ চাচাদের দায়ের কোপে রক্তাক্ত, ফুলতলী ছাহেবের ঈসালে সাওয়াব মাহফিলে শিরণী খেতে গিয়ে পদদলিত হয়ে ২ জন নিহত, উপজেলার আটগ্রাম এলাকা সহ বিভিন্ন এলাকায় বাঘ আতংক, জকিগঞ্জ উপজেলা চেয়ারম্যান ইকবাল আহমদের চেয়ারম্যান পদ থেকে অপসারণ, ওয়াজেদ আলী মজুমদার মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক নাজমুল ইসলাম ছাত্রী ধর্ষণের দায়ে আটক, ফেন্সিডিল সহ পৌর ছাত্রদল আহবায়ক বিজিবির হাতে আটক, কালিগঞ্জ বাজারে যুবতী জান্নাতুল ফেরদৌসের আত্মহত্যা, উপজেলা ছাত্রলীগ নেতা হাসিবের বাড়িতে ফুলতলী এতিমখানার ছাত্রদের হামলা, মুনশীবাজারে হেলিকপ্টারে করে হেফাজতে ইসলামের আমির আল্লামা আহমদ শফীর আগমণ, জকিগঞ্জ-শেওলা সড়কের লক্ষিবাজার এলাকায় হুইপ সেলিম উদ্দিন এমপির গাড়ির চাঁকা বিজিবি’র হাতে পাংচার, কেন্দ্র থেকে উপজেলা ও পৌর যুবলীগের আহবায়ক কমিটি ঘোষণা: দুই গ্রুপ মুখোমুখি, বিরশ্রী ইউনিয়ন উপ-নির্বাচনে বিএনপি নেতা আব্দুস ছালাম চৌধুরী পানু বিজয়ী, ৪শ বোতল ফেন্সিডিলসহ মাদক স¤্রাট জয়নালসহ ৩ জন আটক, বারঠাকুরী এলাকা থেকে চেয়ারম্যান মহসিন মর্তুজা চৌধুরী টিপুর নেতৃত্বে ৭ ডাকাত আটক, আমলশীদ গ্রামে মানসিক ভারসাম্যহীন ফারুক আহমদ নিজ বসতঘর পুড়িয়ে দেয়া, সোনাসার এলাকায় বিরল রোগ পজেরিয়া আক্রান্ত শিশু আব্দুন নুরকে হাসপাতালে ভর্তি, নান্দিশ্রী গ্রামের সুজাদ হত্যা মামলার একমাত্র আসামী এনামকে আদালত কর্তৃক যাবজ্জীবন কারাদন্ড, উপজেলায় দীর্ঘ মেয়াদী বন্যায় কৃষকের মাথায় হাত, সালেহপুর গ্রামে কালেজ ছাত্র সাইফুল ইসলাম খুনের দু’দিন পর কাদা মাটির নীচ থেকে উদ্ধার, খুনি এনাম আটক, জকিগঞ্জ বাজারের লাকি হোটেলের মালিক কামাল আহমদ ঘুমন্ত অবস্থায় সৎ ভাই জাকিরের দা’র কোপে নিহত, খুনি আটক, শিবির সম্পৃক্ততার অভিযোগে জকিগঞ্জ সরকারি কলেজ ছাত্রলীগ নেতা গুলজার আহমদকে কেন্দ্র থেকে বহিস্কার, জকিগঞ্জ-শেওলা সড়কে পুলিশের হাতে এনএসআই’র পাঁচ ভূয়া সদস্য আটক, জকিগঞ্জের আখলাকুর রহমান চৌধুরীর বৃটেনের হাইকোর্টের বিচারপতি নিয়োগ ও নাইটহুড উপাধি লাভ, উপজেলা শিক্ষা অফিসার রফিজ মিয়াকে রাঙ্গামাটিতে শাস্তিমুলক বদলী ও ইউপি সদস্য আব্দুল মুকিত কর্তৃক প্রবাসী সোলেমান আহমদ লস্করকে লাঞ্চিতের ঘটনাও পুরো উপজেলা জুড়ে আলোচিত ছিল। ২০১৭ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত এ সকল ঘটনা নিয়েই সর্বাধিক আলোচনা-সমালোচনা হয়েছে।
রাজনৈতিক অঙ্গনে ২০১৭ সাল ছিল অনেকটা শান্তিপূর্ণ। সরকার দল আওয়ামীলীগ ছাড়া আর কোন রাজনৈতিক দলের মাঠ পর্যায়ে সভা-সমাবেশ ছিলনা। সরকার দলের অভ্যন্তরিণ কোন্দল ছিল চোঁখে পড়ার মতো। হচ্ছে হবে বলে ২০১৭ সাল পেরিয়ে গেলেও পূর্ণাঙ্গ কমিটি হয়নি জকিগঞ্জ আওয়ামীলীগের। তবে দীর্ঘ একযুগ পর উপজেলা, পৌর ও কলেজ ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়েছে গত বছর। জকিগঞ্জ উপজেলা ও পৌর যুবলীগের আহবায়ক কমিটি ঘোষণা ও উপজেলা ও পৌর কৃষকলীগের কমিটি ঘোষণাও ছিল আওয়ামীলীগের জন্য বাড়তি পাওনা। জকিগঞ্জ-কানাইঘাট আসনে জাতীয় পার্টির এমপি থাকলেও রাজনৈতিক কোন কর্মসুচী চোঁখে পড়েনি ২০১৭ সালে। গ্রুপ-উপগ্রুপে বিভক্ত জকিগঞ্জ উপজেলা জাতীয় পার্টি গেল বছরে কার্যত কর্মসূচী বিহীন ছিল। উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক পদবীধারী একাধিক ব্যক্তিকে নিয়ে বিপাকে ছিলেন অনেকেই। তবে গেল বছরে জাপার কেন্দ্রীয় কমিটিতে স্থান করে নেন শিল্পপতি এম. জাকির হোসাইন ও  সাইফুদ্দিন খালেদ। বিএনপি গেল বছরে মাঠ পর্যায়ে একটি মাত্র বিক্ষোভ মিছিল ছাড়া আর কোন সভা-সমাবেশ না করলেও ঘরোয়াভাবে দলীয় বিভিন্ন কর্মসূচী পালন করেছে। এ ছাড়া সিলেট জেলা বিএনপির কমিটিতে গত বছরে স্থান করে নিয়েছেন ১৫/২০ জন নতুন মূখ। বিএনপির অঙ্গ সহযোগি সংগঠন বহাল থাকলেও ছাত্রদলের বিভিন্ন ইউনিয়ন কমিটি ঘোষণা করা হয়েছে গেল বছর। ২০১৭ সালে জকিগঞ্জ উপজেলায় জামায়াত-শিবিরের তেমন কোন কর্মসুচী পালন করতে দেখা যায়নি। তবে খেলাফত মজলিস ও জমিয়তে উলামায়ে ইসলামকে মাঠে ময়দানে বিভিন্ন কর্মসূচী নিয়ে সরব থাকতে দেখা গেছে।
জকিগঞ্জ উপজেলার বিভিন্ন সামাজিক সংগঠনের পাশাপাশি গেল বছরে পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা এ উপজেলার প্রবাসীরা এলাকার কল্যাণমূখী বেশ কিছু পদক্ষে গ্রহণ করার বিষয়টি ছিল গেল বছরে চোঁখে পড়ার মতো। তন্মেধ্যে জকিগঞ্জ ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে (২ গ্রুপ), জকিগঞ্জ প্রবাসী সমাজ কল্যাণ সংস্থা, জকিগঞ্জ প্রবাসী ঐক্য পরিষদ, জকিগঞ্জ সোসাইটি অব ইউএসএ ইন্ক, জকিগঞ্জ ঐক্য পরিষদ ফ্রান্স, পাঠানচক প্রবাসী জনকল্যাণ সংস্থা, শাহবাগ প্রবাসী ঐক্য কল্যাণ পরিষদ, বিরশ্রী সমাজ কল্যাণ সংস্থা, মহিদপুর দিঘীরপার প্রবাসী বাংলা সমাজ কল্যাণ সংস্থা, কোনাগ্রাম প্রবাসী সমাজসেবা পরিষদ, জকিগঞ্জ এসোসিয়েশন, বৃহত্তর কালিগঞ্জ প্রবাসী কল্যাণ সংস্থা ও বৃহত্তর আটগ্রাম প্রবাসী উন্নয়ন সংস্থা উল্লেখযোগ্য অবদান রেখেছে এ উপজেলার গরীব, অসহায় ও দারিদ্র মানুষকে এগিয়ে নিতে।
জকিগঞ্জ উপজেলার আইন শৃংখলা উন্নয়নে ২০১৭ সালে সক্রিয় অবস্থানে ছিলেন সিলেট জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (জকিগঞ্জ-বিয়ানীবাজার সার্কেল) মোস্তাক সরকার, জকিগঞ্জ থানার ওসি হাবিবুর রহমান হাওলাদার ও এসআই সৈয়দ ইমরোজ তারেক সহ পুলিশ প্রশাসনের সদস্যরা। তাদের কর্মতৎপরতা বিগত বছরে জকিগঞ্জবাসীকে মুগ্ধ করেছে। তবে তীর খেলা ও মাদক প্রতিরোধে পুলিশকে হিমশিম খেতে হয়েছে গত বছর। তবুও এ দু’টি সামাজিক ব্যাধি বন্ধ করতে পারেনি পুলিশ। উপজেলা জুড়ে গেল বছরে বিচ্ছিন্ন চুরি, ডাকাতি, অপহরণ, ধর্ষণ ও মারামারি ঘটনা ঘটেছে। এক্ষেত্রে অপরাধীদের তাৎক্ষণিক গ্রেফতার করতে সক্ষম হয়েছে পুলিশ বাহিনী।
প্রতি বছরের ন্যায় ২০১৭ সালেও আত্মহত্যা, সড়ক দুর্ঘটনায় মৃত্যু, পানিতে ডুবে মৃত্যু, বিদ্যুৎ পৃষ্ঠ হয়ে মৃত্যু, ঘরের চাল থেকে পড়ে মৃত্যু, গাছ থেকে পড়ে মৃত্যু ও অজ্ঞাত লোকের মৃত্যুর বিষয়টি ছিল বেশ আলোচিত। গেল বছরে ১নং বারহাল ইউনিয়নের সাবেক চেয়ারম্যান জাকির হোসাইন চৌধুরী, ২নং বিরশ্রী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোঃ ইউনুছ আলী ও জকিগঞ্জ পৌরসভার কাউন্সিলর মাসুক আহমদ চৌধুরী সহ অসংখ্য মানুষ আমাদের ছেড়ে পরপারে চলে যান।
এসব বিচার বিশ্লেষণ করলে দেখা যায়, ২০১৭ সালে প্রত্যাশিত প্রাপ্তি থেকে অনেকটা বঞ্চিত ছিল জকিগঞ্জবাসী। এছাড়া নানা বৈচিত্রময় ঘটনা-দুর্ঘটনা, সুখ-দুঃখ, আলোচনা-সমালোচনায় ঠাসা ২০১৭ কে একবাক্যে ঘটনাবহুল বলা যায়।
Share this article :

0 মন্তব্য:

Speak up your mind

Tell us what you're thinking... !

ফেসবুক ফ্যান পেজ

 
Founder and Editor : Rahmat Ali Helali | Email | Mobile: 01715745222
25, Point View Shopping Complex (1st Floor, Amborkhana, Sylhet Website
Copyright © 2013. জকিগঞ্জ সংবাদ - All Rights Reserved
Template Design by Green Host BD Published by Zakigonj Sangbad