Headlines News :
Home » » ‘এতিম’ হয়ে পড়েছে সিলেট-জকিগঞ্জ সড়ক : সংস্কারের অভাবে চরম জনদুর্ভোগ

‘এতিম’ হয়ে পড়েছে সিলেট-জকিগঞ্জ সড়ক : সংস্কারের অভাবে চরম জনদুর্ভোগ

Written By zakigonj news on সোমবার, ২৪ জুলাই, ২০১৭ | ৬:৩৯ PM

রহমত আলী হেলালী
কার্পেটিং, ইট, বালু ও খোয়া উঠে খানাখন্দে পরিণত হয়েছে গুরুত্বপূর্ণ সিলেট-জকিগঞ্জ সড়ক। কোথাও কোথাও বড় বড় গর্ত হয়ে ছোট ছোট পুকুরে পরিণত হয়েছে। ভাঙ্গাচোরা সড়ক দিয়ে হেলেদুলে অত্যন্ত ঝুঁকি নিয়ে চলছে যানবাহন। এজন্য এই সড়কে যাতায়াতকারী যাত্রীদের প্রতিনিয়ত চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। দুর্বিষহ হয়ে উঠেছে মানুষের জনজীবন। প্রতিনিয়ত ঘটছে ছোট-বড় দূর্ঘটনা।
এলাকাবাসী জানায়, সিলেট জেলা শহর থেকে জকিগঞ্জ পর্যন্ত ৯১ কিলোমিটার দৈর্ঘ্য এই সড়কটি সিলেটের সীমান্তবর্তী উপজেলার বাসিন্দাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। জকিগঞ্জ উপজেলা ছাড়াও পার্শ্ববর্তী উপজেলা কানাইঘাট, বিয়ানীবাজার, গোলাপগঞ্জ এবং মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার জনগণ এবং মালামাল পরিবহনে সিলেটের সঙ্গে যোগাযোগের একমাত্র সড়ক এটি। জকিগঞ্জ ও দুবাগ স্থল বন্দর থেকে দিনে রাতে শত শত পণ্যবাহী ট্রাক চলে সিলেট-জকিগঞ্জ আঞ্চলিক সড়ক দিয়ে। এই আঞ্চলিক সড়ক দিয়ে প্রতিদিন হাজার হাজার যাত্রীবাহী বাস, ট্রাক, কাভার্ড ভ্যান, মাইক্রোবাস, প্রাইভেট কার, পিকআপ ভ্যান, ইজিবাই, অটোরিকশা নানা ধরণের যানবাহন চলাচল করে। ব্যাপক যানবাহন চলাচল এবং বৃষ্টির কারণে ইট, বালু, খোয়া ও বিটুমিন উঠে সড়ক খানাখন্দে পরিণত হয়েছে। অথচ বেশ কয়েক বছর থেকে তা সংস্কারের কোন উদ্যোগ পরিক্ষিত হচ্ছেনা। ফলে সিলেটের পূর্ব অঞ্চলের মানুষ সড়কটিকে ‘এতিম’ সড়ক হিসেবে নামকরণ করেছেন।
সিএনজি চালক শাহাব উদ্দিন, বাস চালক বকুল, ট্রাক চালক সাহেদ জানান, জকিগঞ্জ থেকে সিলেট পর্যন্ত ৯১ কিলোমিটার রাস্তা যেতে যেখানে বড়জোর দুই থেকে তিন ঘন্টা সময় লাগার কথা, সেখানে সড়কটির বেহাল অবস্থার কারণে সময় লাগছে চার থেকে পাঁচ ঘণ্টা। কখনো কখনো গাড়ি গর্তে পড়ে আটকে পুরো দিন অপেক্ষা করতে হয় যাত্রীদের। রাস্তার এই বেহাল অবস্থার কারণে যানবাহনের যন্ত্রাংশ বিকল হয়ে পড়ে। উপায়ান্তর হয়ে পরিবহণ মালিক ও শ্রমিকরা সড়ক সংস্কারের দাবিতে লাগাতার ধর্মঘট আহবান করলে প্রশাসন খুব দ্রুত সংস্কার করবে বলে আশ্বাস দিলেও আজ অবধি তেমন কোন সংস্কার কাজ দৃশ্যমান নয়। তাই যাত্রীরা এখন সিলেট-জকিগঞ্জ সড়ককে ‘এতিম’ সড়ক হিসেবে ডাকতে শুরু করেছেন। তারা যে কোন সময় এই সড়কে বড় ধরনের দুর্ঘটনাও ঘটতে পারে বলে আশঙ্কা করছেন।
সড়ক ও জনপথ বিভাগ সিলেটের উপ-বিভাগীয় প্রকৌশলী জ্যোতিষ ঘোষ জনদূর্ভোগের বিষয়টি স্বীকার করে বলেন, বড় কোন বরাদ্ধ না থাকায় আমরা দীর্ঘদিন থেকে সিলেট-জকিগঞ্জ সড়ক পুরোটা সংস্কার করতে পারছিনা। তবে ১৩ কোটি টাকার একটি প্রজেক্টের মাধ্যমে চারখাই থেকে শাহবাগ পর্যন্ত ১২ কিলোমিটার সড়ক মেরামতের কাজ চলছে। এছাড়া জকিগঞ্জের বাবুর বাজার ও থানাবাজার এলাকায় সড়ক রক্ষণাবেক্ষণ কাজের আওতায় সংস্কার কাজ চলছে।  
সড়ক ও জনপথ বিভাগ সিলেটের নির্বাহী প্রকৌশলী উৎপল সামন্ত জানান, সিলেট-জকিগঞ্জ আঞ্চলিক মহাসড়কটি সম্প্রতি একনেকে অনুমোদন হয়েছে। এ সড়কে ১৭৩ কোটি টাকা বরাদ্ধও হয়েছে। ইতিমধ্যে আমরা ইস্টিমিট পাঠিয়েছি, তা অনুমোদন হলে আশা করছি শীঘ্রই দরপত্র আহবান করে ঠিকানাদার নিয়োগের মাধ্যমে চলতি বছরের ডিসেম্বর মাসের দিকে কাজ শুরু করতে পারবো।
যুবলীগের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য অর্থনীতিবীদ ড. আহমদ আল কবীর বলেন, সিলেট-জকিগঞ্জ সড়কটি একনেকে অনুমোদন করা হয়েছে। অর্থমন্ত্রী মহোদয়ের আন্তরিক প্রচেষ্ঠায় সারা দেশের ন্যায় সিলেটে সড়ক সংস্কারের জন্য পাঁচশত কোটি টাকার উপরে বরাদ্ধ দেয়া হয়েছে। ১৭৩ কোটি টাকা সিলেট-জকিগঞ্জ সড়কের বরাদ্ধ দেয়া হয়েছে। শীঘ্রই তা দরপত্র আহবানের মাধ্যমে ঠিকাদার নিয়োগ করে কাজ শুরু হবে। মানসম্মত কাজ করানোর লক্ষে প্রতিষ্ঠিত ঠিকাদারী প্রতিষ্ঠানের মাধ্যমে কাজ করানো উচিত হবে বলে তিনি মনে করেন।
জাতীয় সংসদের বিরোধীদলীয় হুইপ ও জকিগঞ্জ-কানাইঘাট আসনের সংসদ সদস্য সেলিম উদ্দিন বলেন, সিলেট-জকিগঞ্জ সড়কটি সংস্কারের জন্য আমি একাধিকবার সংসদে দাবী উত্থাপন করেছি। সরাসরি ও লিখিতভাবে যোগাযোগমন্ত্রীকে অবহিত করেছি। আমি তাতে আশানুরূপ সাড়া পাইনি। তবে কিছু কিছু জায়গায় ধীরগতিতে সংস্কার কাজ চলছে। একনেকে অনুমোদিত বরাদ্ধের মাধ্যমে চলতি বছরে কাজ শুরু হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

Share this article :

0 মন্তব্য:

Speak up your mind

Tell us what you're thinking... !

ফেসবুক ফ্যান পেজ

 
Founder and Editor : Rahmat Ali Helali | Email | Mobile: 01715745222
25, Point View Shopping Complex (1st Floor, Amborkhana, Sylhet Website
Copyright © 2013. জকিগঞ্জ সংবাদ - All Rights Reserved
Template Design by Green Host BD Published by Zakigonj Sangbad