Headlines News :
Home » » প্রযুক্তি ছাড়া উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলা সম্ভব নয়

প্রযুক্তি ছাড়া উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলা সম্ভব নয়

Written By zakigonj news on মঙ্গলবার, ১০ জুন, ২০১৪ | ৯:২৯ PM

----------জেলা প্রশাসক মোঃ শহীদুল ইসলাম

স্টাফ রিপোর্টার
সিলেটের জেলা প্রশাসক মোঃ শহীদুল ইসলাম বলেছেন, ই-তথ্য কেন্দ্রের মাধ্যমে কম সময়ে, কম খরচে সকল সুবিধা দিতে সরকার আন্তরিক। ই-তথ্য কেন্দ্রে বিদ্যুৎ বিল, মিটারের আবেদন, মোবাইল ব্যাংকিংসহ নানা সুবিধা পাওয়া যায়। এ জন্য ডিজিটাল প্রযুক্তির কি কি সুবিধা পাওয়া যায় তা জনগণকে বুঝাতে হবে। আমাদেরকে এখন প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ নিতে হবে। বর্তমানে শিক্ষার্থীদের  ডিজিটাল পদ্ধতির মাধ্যমে শিক্ষা প্রদান করা হচ্ছে। প্রযুক্তি ছাড়া উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলা সম্ভব নয়। তিনি গত ২৮ মে বুধবার বেলা আড়াইটায় জকিগঞ্জ উপজেলা প্রশাসন আয়োজিত ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধনী  অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। উপজেলা নির্বাহী অফিসার টিটন খীসার সভাপতিত্বে ও উপজেলা যুব উন্নয়ন অফিসার মোঃ নূরুজ্জামানের পরিচালনায় আয়োজিত অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার টিটন খীাসা। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ইকবাল আহমদ। বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা অফিসার মোঃ শফিকুল ইসলাম খান, সাংবাদিক এনামুল হক মুন্না ও ই-তথ্য কেন্দ্রের উদ্যোক্তা আব্দুল বাছিত। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ইয়াহিয়া বেগম, সুলতানপুর ইউনিয়ন চেয়ারম্যান ইকবাল আহমদ চৌধুরী একল, বারহাল ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মানিক মিয়া, উপজেলা সমাজসেবা অফিসার দেবব্রত দাস, মৎস্য অফিসার মোঃ আনিছুর রহমান, সমবায় অফিসার মোঃ মহবুবুর রহমান, প্রকল্প অফিসার মোঃ দারাশিকো, সহকারি প্রকল্প অফিসার মোঃ তোফাজ্জল হোসেন, মহিলা বিষয়ক অফিসার জেসমিন আক্তার, একটি বাড়ি একটি খামার প্রকল্পের সমন্বয়কারি মোঃ জুলকার নাইন, সোনালী ব্যাংকের সিনিয়র অফিসার মোঃ নূরুল ইসলাম, অফিস সহকারি আব্দুস ছামাদ স্বপন, জনতা ব্যাংকের অফিসার একেএম সাজেদুল ইসলাম, কৃষি ব্যাংক জকিগঞ্জ শাখার ব্যবস্থাপক উজ্জল কুমার সুত্রধর, আশরাফুল ইসলাম, মুক্তা হোসেন, রতনগঞ্জ শাখার ব্যাবস্থাপক কৃষ্ণ চন্দ্র সাহা, রূপালি ব্যাংক কালিগঞ্জ শাখার অফিসার মোঃ জাকারিয়া স্বপন, বাবুর বাজার শাখার অফিসার রুহুল আমিন, জকিগঞ্জ ফাজিল সিনিয়র মাদ্রাসার প্রভাষক মোঃ রফিকুল ইসলাম, রাজনীতিক আব্দুল আহাদ, সাংবাদিক শ্রীকান্ত পাল, আবু বক্কর মোঃ ফয়ছল, ইউপি সদস্য আজিজুর রহমান, উদ্যোক্তা শিল্পি রানী দাস, ফয়েজ, রায়হান, আব্দুল বাছিত, সাইফুর রহমান স্বিপন, বদরুল হাসান, মোঃ আল আমিন, আলিম উদ্দিন ও কাজী নূরজাহান মান্না। মেলায় ৯টি ইউনিয়নের ই-তথ্য সেবা কেন্দ্র ছাড়াও সোনালী ব্যাংক, জনতা ব্যাংক, কৃষি ব্যাংক, রূপালি ব্যাংক ও উপজেলা প্রশাসনের ই-তথ্য সেবাসহ ১৪টি স্টল মেলায় অংশ গ্রহণ করে।
এদিকে একই দিন বিকালে সিলেটের জেলা প্রশাসক মোঃ শহীদুল ইসলাম কাজলসার ইউনিয়নের রতনগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে একটি বাড়ি একটি খামার প্রকল্পের অন্তর্ভূক্ত পলাশপুর গ্রাম উন্নয়ন সমিতির উদ্যোগে অনুষ্ঠিত উঠান বৈঠকে উপস্থিত হন। উপজেলা নির্বাহী অফিসার টিটন খীসার সভাপতিত্বে বৈঠকের শুরুতে ক্বোরআন তেলাওয়াত করেন সমিতির সদস্য মাওলানা মোঃ এখলাছুর রহমান। সমিতির সাধারণ সম্পাদক মোঃ হেলাল আহমদের পরিচালনায় এতে বক্তব্য রাখেন কাজলসার ইউনিয়ন চেয়ারম্যান এম.এ. রশীদ বাহাদুর, উপজেলা প্রকল্প অফিসার (পজিপ) মোঃ দারাশিকো, যুব উন্নয়ন অফিসার মোঃ নূরুজ্জামান, প্রকল্প বাস্তবায়ন অফিসার মোঃ শাহাদৎ হোসেন ভূইয়া, সমবায় অফিসার মোঃ মহবুবুর রহমান, পল্লী উন্নয়ন অফিসার মোঃ আব্দুল মোহাইমিন চৌধুরী, উপ-প্রকল্প অফিসার মোঃ তোফাজ্জল হোসেন, উপজেলা সমন্বয়কারি মোঃ জুলকার নাইন, সাবেক ইউপি সদস্য চেরাগ আলী, বর্তমান বর্তমান ইউপি  সদস্য মোঃ ইয়াছিন আলী ও টিপু সুলতানসহ একটি বাড়ি একটি খামার প্রকল্পের কর্মচারী ও বিভিন্ন সমিতি থেকে আগত সমিতির সভাপতি, ম্যানেজার, সদস্যসহ এলাকার গন্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। প্রকল্পের সমন্বয়কারি জুলকার নাইন জানান জকিগঞ্জ উপজেলার ৯টি ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডে কার্যক্রম চলমান রয়েছে। তন্মধ্যে খলাছড়া, জকিগঞ্জ, সুলতানপুর, বারঠাকুরী এই চারটি ইউনিয়নের প্রাথমিক পর্যায়ে ৩৮ লক্ষ টাকার সম্পদ বিতরণ ও ১৩৩০ জন উপকার ভোগির মধ্যে মোট এক কোটি এক লক্ষ পঞ্চাশ হাজার টাকা ঋণ প্রদান করা হয়েছে। বর্তমানে ঐ চারটি ইউনিয়নে এক কোটি আশি লক্ষ টাকার পুজিঁ গঠন হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি সিলেটের জেলা প্রশাসক মোঃ শহীদুল ইসলাম বলেন, একটি বাড়ি একটি খামার প্রকল্পের মাধ্যমে সারা দেশের দরিদ্র জনগোষ্টির আর্থ-সামাজিক উন্নয়নে সরকার নিরলসভাবে কাজ করছে। দারিদ্র বিমোচণের হাতিয়ার, একটি বাড়ি একটি খামার উল্লেখ করে তিনি বলেন, এ প্রকল্পের আওতায় সংশ্লিষ্ট সকল উপকারভোগী সদস্য-সদস্যা প্রতি মাসে ২০০টাকা জমা করলে সরকার তাকে আরো ২০০টাকা বোনাস দেবে। এছাড়া সরকার প্রতি সমিতিকে আরো দেড়লক্ষ টাকা করে বছরে ঋণ তহবিল প্রদান করবে। বছর শেষে সমিতির পূঁিজ হবে চারলক্ষ পঞ্চাশ হাজার টাকা। তাছাড়া উপকারভোগিদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিয়ে কর্মমূখী করার উদ্যোগ অব্যাহত রয়েছে।
অপরদিকে জকিগঞ্জ উপজেলা প্রশাসন আয়োজিত দুুদিনের ডিজিটাল উদ্ভাবনী মেলা গত ২৯ মে বৃহস্পতিবার সমাপ্ত হয়েছে। সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানে মেলায় অংশ গ্রহণকারি প্রত্যেক স্টলকে সনদ পত্র আর ওয়েবে কাজের দক্ষতা হিসেবে প্রথম হয়েছে সুলতানপুর, দ্বিতীয় কাজলসার ও তৃতীয় বারহাল ইউপির ই-তথ্য কেন্দ্র। এসব তথ্য-কেন্দ্রের উদ্যোক্তাদের হাতে সনদ ও নগদ টাকা প্রদান করেন উপজেলা নির্বাহী অফিসার টিটন খীসা।
Share this article :

0 মন্তব্য:

Speak up your mind

Tell us what you're thinking... !

ফেসবুক ফ্যান পেজ

 
Founder and Editor : Rahmat Ali Helali | Email | Mobile: 01715745222
25, Point View Shopping Complex (1st Floor, Amborkhana, Sylhet Website
Copyright © 2013. জকিগঞ্জ সংবাদ - All Rights Reserved
Template Design by Green Host BD Published by Zakigonj Sangbad